May 20, 2024, 1:10 pm

দর্শনায় যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চুয়াডাঙ্গার দর্শনায় শহীদ বুদ্ধিজীবী দিবস দর্শনা সরকারী কলেজের স্মৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান ও দামুড়হুদা উপজেলা আ,লীগের সভাপতি মাহফুজুর রহমান মনজু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যন ও দর্শনা পৌর আ,লীগের সাধারণ সম্পাদক আলী মুনছুর বাবু, পারকৃষ্ণপুর মদনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ এস এম জাকারিয়া আলম, দর্শনা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ কে এম হুমায়ুন কবীর। আজ বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১০ টার সময় পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সেখানে তারা কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন।

এ সময় দর্শনা সরকারী কলেজের অধ্যক্ষ ডাঃ মফিজ উদ্দীনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কলেজের সকল শিক্ষকবৃন্দ, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও দলটির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা এবং কলেজের সকল ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই দিনে দেশের স্বাধীনতার চূড়ান্ত বিজয়ের মাত্র দুদিন আগে পাকিস্তনি হানাদার বাহিনী তাদের স্থানীয় সহযোগী রাজাকার, আলবদর এবং আল-শামসের সহায়তায় এ এলাকার বিশিষ্ট বুদ্ধিজীবীদের হত্যা করে।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর দর্শনায় যারা খুনিদের রোষানলে পড়েন তাদের মধ্যে ছিলেন দর্শনা সরকারী কলেজের অধ্যক্ষ লতাফত হোসেন জোয়ার্দার, অধ্যাপক মোঃ নাসির উদ্দীন ও অধ্যাপক রফিকুল ইসলাম। এরপর থেকে দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালিত হয়ে আসছে দর্শনা সরকারী কলেজ প্রঙ্গনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :